Hot Posts

6/recent/ticker-posts

অন্তঃসত্ত্বা হওয়ায় অধ্যক্ষকে চাকরিচ্যুত করার অভিযোগ


চট্টগ্রামে ইমপেরিয়াল কলেজ অব নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ ডলি আক্তারকে চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে। গত বুধবার চট্টগ্রামের পাহাড়তলী এলাকার অ্যাপোলো-ইমপেরিয়াল হাসপাতালে এই ঘটনা ঘটে, যা হাসপাতালের অধীনস্থ প্রতিষ্ঠান। গতকাল শনিবার চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি চিঠি দিয়ে ডলি আক্তার বিষয়টি প্রকাশ্যে আনেন।

ডলি আক্তারের অভিযোগ, পরপর দুই বছর অন্তঃসত্ত্বা হওয়ার কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি ২০২২ সালের ফেব্রুয়ারিতে উপাধ্যক্ষ হিসেবে প্রতিষ্ঠানটিতে যোগ দেন এবং ২০২৩ সালে অধ্যক্ষ হিসেবে পদোন্নতি পান। প্রথমবার অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী তিনি চার মাসের মাতৃত্বকালীন ছুটি পান।

চিঠিতে ডলি আক্তার উল্লেখ করেন যে, পুনরায় অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকেই কলেজ কর্তৃপক্ষ তাকে নানাভাবে হয়রানি করতে থাকে। পদত্যাগ করতে অস্বীকৃতি জানানোর পর, ৯ অক্টোবর সকালে তাকে মানবসম্পদ বিভাগে ডেকে নেওয়া হয়। সেখানে কর্মকর্তারা জানান, "আপনি গত বছরও চার মাসের ছুটি নিয়েছিলেন এবং এবারও ছুটি নেবেন, তাই আপনি পদত্যাগপত্র জমা দিন।"

ডলি আক্তার প্রথম আলোকে বলেন, "কর্তৃপক্ষ আমার কোনো অনুরোধ শোনেনি এবং সেদিন রাতে আমাকে এবং আমার আট মাস বয়সী শিশুকে কলেজ হোস্টেল থেকে বের করে নগরের একটি হোটেলে নিয়ে যাওয়া হয়। আমি এ বিষয়ে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর চিঠি দিয়েছি এবং আইনগত ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছি।"


তবে চাকরিচ্যুতির নোটিশে কোনো কারণ উল্লেখ করা হয়নি। ইমপেরিয়াল হাসপাতালের মানবসম্পদ বিভাগের প্রধান মো. আরিফুর রহমানের সই করা নোটিশে কেবল বলা হয়েছে, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী অধ্যক্ষ ডলি আক্তারকে চাকরিচ্যুত করা হয়েছে।


এ বিষয়ে জানতে চাইলে মো. আরিফুর রহমান প্রথম আলোকে বলেন, "তিনি বিষয়গুলো ভুলভাবে ব্যাখ্যা করছেন। তার চুক্তির মেয়াদ এ বছরের মাঝামাঝি শেষ হয়েছে এবং এত বছরে তিনি তেমন কোনো উন্নয়ন করতে পারেননি।" তিনি আরও বলেন, "চাকরিচ্যুতির নোটিশে কারণ উল্লেখ না করা আইন অনুযায়ী বৈধ।"

চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সভাপতি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ওমর ফারুক ইউসুফ। জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার মো. আলাউদ্দিন স্বপন প্রথম আলোকে বলেন, উপাচার্য এ বিষয়ে অবগত আছেন এবং বিশ্ববিদ্যালয় খুললে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Post a Comment

0 Comments