Hot Posts

6/recent/ticker-posts

উত্তর গাজাকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা

ইসরায়েল গাজার উত্তরাংশকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করেছে বলে জানা গেছে। সাম্প্রতিক সামরিক পদক্ষেপে, ইসরায়েলি বাহিনী উত্তর গাজার বিস্তীর্ণ এলাকাকে কার্যত বিচ্ছিন্ন করার উদ্দেশ্যে বিভিন্ন অপারেশন পরিচালনা করছে। এর ফলে সেখানে বসবাসকারী মানুষের চলাচল সীমিত হয়ে পড়েছে এবং সাধারণ জনজীবন ব্যাহত হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপটি রাজনৈতিক ও কৌশলগত লক্ষ্য পূরণের অংশ। উত্তর গাজাকে বিচ্ছিন্ন করে ফেললে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। তবে এই পরিকল্পনার ফলে গাজার সাধারণ জনগণের জন্য মানবিক সংকট আরও তীব্রতর হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ফিলিস্তিনি জিম্মিদের মুক্ত করতে হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারকে চাপে রাখতে ইসরায়েল নতুন কৌশল গ্রহণ করেছে। ইসরায়েলি সরকার, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে, উত্তর গাজাকে অবরুদ্ধ করার পরিকল্পনা হাতে নিয়েছে। এর মাধ্যমে সেখানকার সব বেসামরিক জনগণকে সরিয়ে রেখে হামাস যোদ্ধাদের খাদ্য সংকটের মধ্যে ফেলে সিনওয়ারকে জিম্মিদের মুক্তিতে বাধ্য করার চেষ্টা করা হচ্ছে।


এই কৌশলের অংশ হিসেবে উত্তর গাজায় বড় পরিসরে স্থল অভিযান চালানো হচ্ছে, যেখানে নতুন নতুন এলাকায় বসবাসকারী মানুষদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইসরায়েলি বাহিনী সেখানকার খাদ্য সরবরাহও বন্ধ করে দিয়েছে। কয়েক সপ্তাহ আগে নেতানিয়াহুর নতুন এই পরিকল্পনা নেওয়ার ইঙ্গিত পাওয়া গিয়েছিল, যা এখন বাস্তবায়িত হচ্ছে।



১ অক্টোবর থেকে গাজায় কোনো ত্রাণ ঢুকতে দেওয়া হয়নি বলে গত শুক্রবার জানিয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এতে অবরুদ্ধ এই উপত্যকার ১০ লাখ মানুষ ক্ষুধার শিকার হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

উত্তর গাজার জাবালিয়ায় হামাস যোদ্ধাদের উপস্থিতি ও তাঁদের অবকাঠামোর বিষয়ে গোয়েন্দা তথ্য পাওয়ার পর গত সপ্তাহে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। ওই এলাকায় হামাস নতুন করে হামলা চালানোর সামর্থ্য অর্জনের চেষ্টা করছে বলেও গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়; কিন্তু বাস্তবে নতুন করে যে স্থল অভিযান চালানো হচ্ছে, তা শুধু জাবালিয়া শরণার্থীশিবিরেই সীমাবদ্ধ নেই।

শান্তিরক্ষী বাহিনীর ফটক ভাঙল ইসরায়েলি ট্যাংক

লেবাননে থাকা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের চলাচলে বাধা সৃষ্টি করছে ইসরায়েল। গতকাল ইসরায়েলি ট্যাংকগুলো শান্তিরক্ষীদের অবস্থানগুলোর মধ্যে ঢুকে পড়েছে। এক বিবৃতিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী (ইউনিফিল) বলেছে, ইসরায়েলি বাহিনীর দুটি ট্যাংক তাদের অবস্থান এলাকা রামিয়ার দুটি ফটক ভেঙে ফেলেছে। জোরপূর্বক তাদের অবস্থানে ঢুকে আলো বন্ধ করতে আদেশ করেছে। এর দুই ঘণ্টা পর কাছাকাছি অবস্থানে গোলা নিক্ষেপ করা হয়েছে। দক্ষিণ লেবাননে মোতায়েন করা জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের সরিয়ে নিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর আহ্বানের পর এমন ঘটনা ঘটল। এর আগে সম্প্রতি ইসরায়েলের গোলাবর্ষণে পাঁচজন শান্তিরক্ষী আহত হন।

ইসরায়েলে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র


ইসরায়েলে ক্ষেপণাস্ত্র প্রতিরোধীব্যবস্থা (থাড) ও তা চালাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এ তথ্য প্রকাশিত হয়েছিল। পেন্টাগনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

Post a Comment

0 Comments